ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

২০২৩ সালে হারালো যাদের বাংলাদেশ

বিদায় নিতে চলেছে ২০২৩। আসছে নতুন বছর ২০২৪ সাল। নতুন বছর আসার আগে ফিরে দেখা যাক সেইসকল বিশিষ্টজনদের দিকে যাদের হারিয়েছি। কারণ এ বছর অনেক গুণী ব্যক্তিদের হারিয়েছি আমরা। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন মারা গেছেন এ বছর। শনিবার (৯ ডিসেম্বর) সন্ধ্যা ছয়টার দিকে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।


মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে ধানমন্ডির গণস্বাস্থ্য হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী মারা গেছেন আগস্টে। সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা ৪০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএসএমইউ) হৃদরোগ বিভাগে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।


মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক রাজনীতির রহস্যপুরুষ সিরাজুল আলম খান (দাদা ভাই) মারা যান ৯ জুন। তিনি বাংলাদেশের রাজনীতির ‘রহস্য পুরুষ’ হিসেবেই বেশি পরিচিত ছিলেন।


এ বছর চিকিৎসাধীন অবস্থায় মারা যান তৃণমূল বিএনপির চেয়ারম্যান এবং সাবেক যোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা। ১৯ ফেব্রুয়ারি রাত ১০টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ৮০ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।


এ বছর মারা গেছেন পুলিশের সাবেক আইজিপি বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল আনোয়ার। রোববার (১০ ডিসেম্বর) রাজধানীর গ্রিনরোডের ল্যাবএইড ক্যানসার হসপিটালে চিকিৎসাধীন তিনি মারা যান।


ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক মৃত্যুবরণ করেন ৫ ডিসেম্বর। এদিন সকাল ৯টা ৪০মিনিটে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে মারা গেছেন তিনি। আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞানী সালিমুল হক মারা গেছেন। শনিবার (২৮ অক্টোবর) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।


বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরের শাশুড়ি, কুষ্টিয়া সদর আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত কে. এইচ. রশীদুজ্জামানের স্ত্রী আফরোজা জামান ইন্তেকাল করেছেন। পবিত্র ওমরাহ পালনরত অবস্থায় সৌদি আরবের মক্কায় মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বিকেলে তিনি ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি দুই মেয়ে, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।


দেশের সবচেয়ে বড় কওমি মাদরাসা দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারীর প্রধান মুফতি ও মুহাদ্দিস মাওলানা নূর আহমদ ইন্তেকাল করেন চলতি বছরে। তার বয়স হয়েছিল ৯০ বছর। বৃহস্পতিবার (৩০ মার্চ) দিবাগত রাত সাড়ে তিনটার দিকে চট্টগ্রাম নগরীর একটি প্রাইভেট হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।


মুক্তিযোদ্ধা ও সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান মারা যান ২৯ নভেম্বর। এদিন সকাল সাড়ে ১০টায় হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন তিনি। মাদারীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন আর নেই। ২৪ অক্টোবর মঙ্গলবার দিবাগত রাত ৩টায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।


মুক্তিযুদ্ধের একজন নিঃস্বার্থ নীরব যোদ্ধা প্রকৌশলী হাজি মো. আবু জাফর ইন্তেকাল করেছেন। ১৯ অক্টোবর বাংলাদেশ সময় ভোর আনুমানিক ৫টায় কানাডার অটোয়ায় মাগরিবের নামাজরত অবস্থায় হার্টঅ্যাটাক জনিত কারণে ইন্তেকাল করেছেন তিনি।


চলতি বছরের ১৮ সেপ্টেম্বর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৭ বছর। বুধবার ২৯ মার্চ ভোরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন নূরে আলম সিদ্দিকী। সত্তরের দশকের তুখোড় ছাত্রনেতা নূরে আলম সিদ্দিকী ১৯৭০-১৯৭২ মেয়াদে ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন।


২ নভেম্বর ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী হুমায়রা হিমু মারা যান। গণমাধ্যমকে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন অভিনয় শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তার ভূঁঞা (৮৪) মারা গেছেন। ৩০ সেপ্টেম্বর ভোররাত তিনটার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।


ঢালিউড চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান বুধবার ১৪ সেপ্টেম্বর মারা গেছেন। তার মৃত্যুতে অভিনয়শিল্পী এবং পরিচালক-প্রযোজকসহ সংশ্লিষ্টরা শোক প্রকাশ করেন।

একুশে পদকপ্রাপ্ত ভাস্কর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক শিক্ষক শামীম শিকদার মারা গেছেন। ২১ মার্চ রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ads

Our Facebook Page